ইতালীi রাজধানী রোমে নানা আয়োজনের মধ্য দিয়ে বসন্ত উৎসব উদযাপন করেছে বাংলাদেশ খ্রিষ্টান মহিলা সমিতি ইতালী। বাসন্তী পোশাক আর রঙিন ফুলে সেজে বসন্ত বরণে অংশ নিয়েছেন ইতালী প্রবাসী নারী পুরুষ শিশু কিশোরসহ অসংখ্য প্রবাসীরা। এ আয়োজনের মধ্যে ছিল গান, নাচ অভিনয়সহ নানা সাংস্কৃতিক আয়োজন।

উৎসবে অংশ নেয়া সবাইকে বসন্তের শুভেচ্ছা জানিয়ে সভাপতি রুপালী গোমেজ বলেন, বাঙ্গালীর প্রাণের উৎসবকে ধারণ করতে, শুভ শক্তিকে লালন করতে, মনে অসাম্প্রদায়িকতা, মানবতা জাগ্রত করতেই এ আয়োজন। তিনি আরোও বলেন বসন্তের রঙ প্রকৃতি থেকে ছড়িয়ে পড়ে মানুষের মনে। হৃদয়ে জেগে ওঠা নতুনের সেই আনন্দে মেতে বসন্তকে বরণ করে নেয়াটা হলো বাঙালির শত বছরের ঐতিহ্য। কিন্তু বসন্ত যে কেবল বাঙালির মনেই দোলা দেয় না, এর আবেদন যে বিশ্বজনীন, তারই স্বাক্ষর রাখল আজকে বাংলাদেশ খ্রিষ্টান মহিলা সমিতি ইতালী বসন্ত উদযাপন ও পিঠা উৎসব অনুষ্ঠানে।

এতে বাংলাদেশ খ্রিষ্টান মহিলা সমিতি ইতালী সভাপতি রূপালি গমেজ এর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক লিটা মিউরেল ডি সিলভা এর প্রাণবন্ত সঞ্চালনায় রোমের সামাজিক আঞ্চলিক ও রাজনৈতিক সংগঠনের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দদের উপস্থিত ছিলো চোখে পড়ার মতো।

এ সময় বাংলাদেশ খ্রিষ্টান মহিলা সমিতি ইতালী নেতৃবৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন সহ সভাপতি মারগারেট সরকার, সাংগঠনিক সম্পাদিকা নিপা ক্রজ, কোষাধ্যক্ষ নমিতা ক্রজ, সাংস্কৃতিক সম্পাদিকা লিন্ডা দেশাই, ধর্মীয় সম্পাদিকা জুডি ফারনানডেজ, সদস্যা মিলি বিশ্বাস, পাওলা রোজারিও, সিমা কস্তা, রিমা বিশ্বাস, শিউলি বৈরাগী, উপদেষ্টা মিনু বাড়ৈ, মল্লিকা মল্লিক, বারনাডেট গমেজ সহআরো অনেকেই।

আয়োজনটি উপস্থিত সবাইকে কিছুটা সময়ের জন্য হলেও আপ্লুত করে। উৎসবে দলমত নির্বিশেষে ইতালী প্রবাসী বাংলাদেশিরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বাংলা নাচ-গানের সাথে ছিল বাংলাদেশ খ্রিষ্টান মহিলা সমিতি নারীদের উদ্যোগে পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান। উৎসবে দেশের ঐতিহ্যবাহী পুলি, ভাপা, দুধ চিতই, পাটিসাপটা, প্যারা, জিলাপি ও সাজের পিঠাসহ হরেক রকমের পিঠার পসরা সাজিয়েছিলেন সংগঠনের নেতৃবৃন্দরা।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন